জাতীয় স্মৃতিসৌধে ‘নাগেশ্বর চাঁপা’ রোপণ করলেন ভুটানের রাজা

সাভার প্রতিনিধিঃ মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে ‘নাগেশ্বর চাঁপা’ গাছের চারা রোপন করেছেন বাংলাদেশ সফরে আসা ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। এর আগে মঙ্গলবার (২৬ মার্চ) ভোর ৫টা ৫৬ মিনিটে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পন করেন তিনি। এসময় সঙ্গে ছিলেন রানী জেৎসুন পেমা।

শ্রদ্ধা নিবেদনের পর সেখানে দাঁড়িয়ে কিছু সময় নীরবতা পালন করেন তারা। এসময় বিউগলে বাজানো হয় করুণ সুর। সশস্ত্র বাহিনীর একটি চৌকশ দল তাদেরকে গার্ড অব অনার প্রদান করে। পরে স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে মন্তব্য লেখেন ও স্বাক্ষর করেন। এরপর ভুটানের রাজা জাতীয় স্মৃতিসৌধের ডানপাশে চার মাস বয়সি একটি নাগেশ্বর চাঁপা রোপণ করেন।

প্রসঙ্গতঃ ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা অর্জনের দ্বারপ্রান্তে একটি তারবার্তার মাধ্যমে ভুটান বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলো। বাংলাদেশকে প্রথম স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় ভুটান। চার দিনের সফরে সোমবার (২৫ মার্চ) ঢাকায় আসেন ভুটানের রাজা।

এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানান, বাংলাদেশ সফরে ভুটানের রাজা পদ্মা সেতু পরিদর্শন করবেন। তিনি শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত বাংলাদেশ বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করবেন। কুড়িগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলটি পরিদর্শনের জন্য বিমানযোগে ঢাকা সেখানে যাবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!