কক্সবাজারের পানিবন্দি দুই’শ পরিবার

কক্সবাজার প্রতিনিধিঃ কক্সবাজারের পেকুয়ার রাজাখালীতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে ভাঙন দেখা দিয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে ২০০ পরিবার। ভাঙন অব্যাহত থাকলে আরও আড়াই হাজার মানুষ পানিবন্দি হওয়ার আশঙ্কা রয়েছে। বুধবার (২ আগস্ট) দুপুরে রাজাখালী ইউনিয়নের লালজানপাড়া ও রবত আলী পয়েন্টে এ ভাঙন শুরু হয়।

স্থানীয়রা জানান, পানি উন্নয়ন বোর্ডের অধীনে বহু বছর আগে লালজান পাড়া বেড়িবাঁধ তৈরি হয়। সংস্কারের অভাবে চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠে দীর্ঘদিন ধরে। টানা বষর্ণ ও পূর্ণিমার জোয়ারের পানির ধাক্কায় বেড়িবাঁধের লালজান পাড়া পয়েন্টে ২০ ফুট অংশ ভেঙে গেছে।

স্থানীয় ইউপি সদস্য গোলাম রহমান বলেন, টানা বৃষ্টিতে লালজান পাড়া পয়েন্টে বেড়িবাঁধ ভাঙতে শুরু করেছে। চিংড়ি ঘের, পুকুর তলিয়ে গেছে। জরুরিভিত্তিতে বাঁধ সংস্কার না করলে আরও আড়াই হাজার মানুষ পানিবন্দি হওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমানে ২০০ পরিবার পানবন্দি, তাদের খাবার ও পানির অভাব দেখা দিয়েছে।

ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম সিকদার বাবুল বলেন, আমি দীর্ঘ দিন ধরে এ বেড়িবাঁধ সংস্কার করার জন্য সংশ্লিষ্ট দপ্তরকে জানিয়েছি৷ কিন্তু কাজ হয়নি। টানা বর্ষণে ইউনিয়নের ২ শত পরিবারের প্রায় দুই থেকে আড়াই কোটি টাকার ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাউবোর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী অরূপ চক্রবর্তী জানান, এখন বেড়িবাঁধ ভাঙনস্থানে যাচ্ছি। দ্রুত সময়ের মধ্যে জরুরি ভিত্তিতে ভাঙন অংশ মেরামত করা হবে। এগুলো সংস্কারের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে অনেক আগে।

পেকুয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা বলেন, দ্রুত ব্যবস্থা নিতে পাউবোকে নিদের্শ দেওয়া হয়েছে। পানি কমে গেলে জরুরি ভিত্তিতে মেরামত করা হবে। সুত্রঃ ঢাকা মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!