কৃষি জমি রক্ষায় প্রশাসনের সহযোগিতা চেয়ে মানববন্ধন

সাভার প্রতিনিধিঃ ঢাকার ধামরাইয়ে কৃষি জমি রক্ষায় প্রশাসনের সহযোগিতা চেয়ে মানববন্ধন করেছেন কৃষকরা। বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আমতা ইউনিয়নের বড় নারায়নপুর এলাকার প্রায় অর্ধ শতাধিক কৃষক এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে অংশ নিয়ে কৃষকরা জানান, স্থানীয়দের প্রলোভনে ফেলে জমির মাটি কিনে তা গভীর করে ভেকু দিয়ে কেটে ইট ভাটায় বিক্রী করছে একটি চক্র। ২০-২৫ ফুট গভীর করে মাটি কাটায় কৃষি জমির পার ভেঙে পড়ছে। এরফলে অন্যরাও মাটি বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এসব বিষয়ে গত ২৭ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে অভিযোগ দেন কৃষকরা। তবে তাতেও কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা মানববন্ধন করছেন।

মানববন্ধনে উপস্থিত কৃষক সোলায়মান বলেন, এ ইউনিয়নের কৃষকরা ধান, মরিচ, সরিষা, পাট ও শাকসবজি উৎপাদন করছে। কিন্তু স্থানীয় একটি চক্র এসব ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে। স্থানীয় কয়েক জন অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য আমাদের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। এ কাজ বন্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।

অপর কৃষক কামরুল ইসলাম বলেন, আমাদের গ্রামের মধ্য দিয়ে পাকা সড়ক, প্রাথমিক বিদ্যালয়সহ নানা স্থাপনা রয়েছে। দিনভর মাটির ট্রাক চলাচল করায় পুরো এলাকা ধুলায় আচ্ছন্ন হয়ে থাকে। আবার জমিগুলোও দিনদিন গভীর খাদে পরিণত হচ্ছে। এজন্য প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানান তিনি।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাজওয়ার ইবনে সাকাপি সাজ্জাদ বলেন, কৃষি জমি রক্ষায় শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে। এজন্য সবাইকে একযোগে কাজ করা করার কথা বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!