ইউপি চেয়ারম্যানের অনুমতিতে বংশী নদীর মাটি সাবার করছেন ব্যবসায়ী

সাভার প্রতিনিধিঃ নদীর জমিকে নিজের জমি দাবি করে সাভারের বংশী নদীর মাটি কেটে নিজের হাউজিংয়ের জমি ভরাটসহ বিক্রির অভিযোগ উঠেছে নয়ারহাট বাস-ট্রাক মালিক সমিতির সভাপতি সাহাজ উদ্দিন মহাজন নামে এক ব্যক্তির বিরুদ্ধে। বিষয়টি প্রশাসনকে অবহিত করা হলে ভুমি অফিসের দুইজন কর্মচারী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে ঘটনাস্থলে শুধুমাত্র মাটি কাটার ভেকু ছাড়া কোন লোকজনকে পাওয়া যায়নি।

সরেজমিনে সাভারে বংশী নদীর চাকগাঁও এলাকায় গিয়ে দেখা যায় রাতের আধাঁরে বংশী নদী থেকে মাটি কেটে নিয়ে গেছে সাহাজ উদ্দিন মহাজনের লোকজন। ঘটনাস্থলে একটি ভেকু রয়েছে যেটি দিয়ে রাতে আবারও মাটি কাটা হবে। আর ভেকুর পাশেই পড়ে আছে বিরানির প্যাকেট, পলিথিনসহ খাবারের বিভিন্ন আলামত। রাতে মাটি কাটার সাথে জড়িতরা খাবার খেয়ে এসব প্যাকেট ফেলে রেখেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি জানান, গত দুই রাত ধরে গাড়ির মহাজন সাহাজ উদ্দিন লোকজন নিয়ে রাতের আধাঁরে ভেকু দিয়ে নদীর মাটি কেটে নিয়ে যাচ্ছে। এর আগেও তার মতো প্রভাবশালী অনেকেই তাদের সুবিধামতো জায়গা থেকে মাটি কেটে নিয়েছে। কিন্তু প্রশাসনকে জানানো হলে কোন ব্যবস্থাতো নেয়নি উল্টো তাদের উপর নির্যাতন চালিয়েছে মাটিখেকোরা। তাই ভয়ে এখন আর তারা মুখ খুলতে চাননা।

আনোয়ার হোসেন নামে এক ব্যক্তি বলেন, যেভাবে রাতের বেলায় অতিরিক্ত ওজনের ১৫-২০টি ড্রাম ট্রাক দিয়ে মাটি পরিবহন করা হয় এতে করে একদিকে গরমে ধুলোবালিতে অসুস্থ্য হয়ে পড়ছি, অন্যদিকে অধিক ওজনের গাড়ি চলার কারনে রাস্তাগুলো অসময়ে ভেঙ্গে যাচ্ছে।

মাটি কাটার বিষয়ে মুঠোফোনে সাহাজ উদ্দিন মহাজনের কাছে জানতে চাইলে তিনি বলেন, নদীর পাশেই আমার নিজের যায়গা রয়েছে। এছাড়া ইউপি চেয়ারম্যান পারভেজ দেওয়ানকে জানিয়েই নদীর মাটি কাটা হচ্ছে বলে দাবি করেন তিনি। কিন্তু প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন ব্যবসা করতে হলে সবাইকে ম্যানেজ করেই আমাদের চলতে হয়।

নদীর মাটি কাটার অনুমতির বিষয়ে জানতে চাইলে পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান বলেন, নদীর পাশেই তারা নিজের জমি আছে। আমাকে বলেছে সে নিজের জমি থেকে মাটি কাটছে। নদীর মাটি কাটার অনুমতিতো আমি দিতে পারিনা। এরকম যদি হয় আমি তার সাথে কথা বলবো।

সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রাসেল নূর বলেন, বিষয়টি আমলে নিয়ে ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। আবার যদি তারা মাটি কাটে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!