সাভার পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণের দাবিতে মানববন্ধন

সাভার (ঢাকা) প্রতিনিধিঃ যোগাযোগ খাতে সরকারের অগ্রাধিকার মেট্রোরেলের এমআরাটি-৫, এমআরটি-৬ এর আওতায় চলমান প্রকল্প হেমায়েতপুর থেকে নবীনগর পর্যন্ত সম্প্রসারণের দাবিতে মানববন্ধন করেছে নাগরিক সমাজ। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে সাভার উপজেলা পরিষদ চত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় মেট্রোরেল হেমায়েতপুর থেকে নবীনগর অথবা দিয়াবাড়ি থেকে সাভারের রেডিও কলোনী পর্যন্ত বর্ধিত করার দাবি জানানো হয়। প্রচন্ড গরমকে উপেক্ষা করে মানববন্ধনে স্থানীয় কয়েকশ নাগরিক যোগ দেন।

আয়োজিত মানববন্ধনে সাভার নাগরিক কমিটির সমন্বয়ক ও বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি মোঃ কামরুজামান খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাভার উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান রোকেয়া হক, সাভার নাগরিক কমিটির সাধারণ সম্পাদক সালাহউদ্দিন খান নঈম, সাভার পৌর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক মিজানুর রহমান মাসুদ, সংস্কৃতিকর্মী স্বরণ সাহা, প্রভাত ডি রোজারিও, বন্ধুরহাট যুব সংগঠনের আলোকুর রহমান, জাগরণী থিয়েটারের সভাপতি আজিম উদ্দিন প্রমুখ।

সভাপতির বক্তব্যে ক্র্যাব সভাপতি মোঃ কামরুজামান খান বলেন, মেট্রোরেলের প্রকল্প সাভার পৌর এলাকার শেষ সীমানা পর্যন্ত সম্প্রসারণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বরাবর আবেদন করা হয়েছে। প্রধানমন্ত্রীর মূখ্য সচিবকে এ ব্যাপারে অবগতপত্র দেওয়া হয়েছে। সেইসঙ্গে রেলমন্ত্রী, সচিব ও মহাপরিচালকে পত্র দিয়ে এবং সরাসরি সবকিছুৃ অবগত করা হয়েছে। সুবিধা বঞ্চিত সাভারবাসী রেলসেবা পাওয়ার আশায় বুক বেঁধেছেন। সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচীর অংশ হিসেবে সাভারের লাখ লাখ মানুষ মেট্রোরেলের সুবিধা প্রত্যাশা করেন। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানান তিনি।

মানববন্ধন থেকে বক্তারা এমআরটি-৫ প্রকল্প সাভার হেমায়েতপুর থেকে সাভার পৌর এলাকার রেডিওকলোনী অথবা নবীনগর জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সম্প্রসারণের দাবি জানিয়ে বলেন, এই প্রকল্পে সরকার যদি কোন রকম জটিলতা মনে করে তাহলে এমআরটি-৬ প্রকল্প উত্তরা দিয়াবাড়ি থেকে বিরুলিয়া হয়ে সাভার রেডিওকলোনী পর্যন্ত সম্প্রসারণ করা যেতে পারে। পর্যায়ক্রমে তা নবীনগর জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সম্প্রসারণের দাবিও জানান বক্তারা। কর্মসূচীতে সড়কের উপর দিয়ে সম্ভব না হলে মাটির নিচ দিয়ে মেট্রোরেলের যে প্রকল্প রয়েছে সেই প্রকল্পে সাভার অংশ যুক্ত করার দাবি জানানো হয়েছে।

আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে বিভিন্ন বয়সী মানুষসহ যুব ও তরুণ সমাজের কয়েক’শ প্রতিনিধি অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!