সাস এর উদ্যোগে ব্যবসায় ব্যবস্থাপনা ও উদ্যোগ উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ

প্রেস বিজ্ঞপ্তিঃ সাস প্রধান কার্যালয় প্রশিক্ষণ কেন্দ্রে ১৬দিন ব্যাপি ব্যবসায় ব্যবস্থাপনা ও উদ্যোগ উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন করা হলো। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বিশ^ব্যাংক এর আর্থিক সহযোগিতায় সোস্যাল আপলিফটমেন্ট সোসাইটি (সাস) পরিচালিক রেইজ প্রকল্পের উদ্যোগে ১৬দিন ব্যাপি ব্যবসায় ব্যবস্থাপনা ও উদ্যোগ উন্নয়ন বিষয়ক উদ্বোধন করা হয়। রেইজ প্রকল্পের আওতায় সাভার এলাকার ২০জন তরুন ক্ষুদ্র উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। উক্ত প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে ৯০ হাজার পিছিয়ে পড়া তরুন উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও আর্থিক সহযোগিতার মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করা।

প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর রেইজ প্রকল্পের ডেপুটি প্রকল্প সমন্বয়কারী এস.এম. খালেদ মাহফুজ এবং রেইজ প্রকল্পের সমন্বয়কারী বাবুল মোড়ল। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সাস এর ঢাকা-২ এর আঞ্চলিক সমন্বয়কারী এম.এ হোসাইন এবং রেইজ প্রকল্পের লাইফ স্কীল অফিসার পারভীন আক্তার শান্তা।

বাংলাদেশের মোট কর্মসংস্থানের ৮৬.২% অনানুষ্ঠানিক খাতে এবং ৭৮% কুটির ও ক্ষুদ্র উদ্যোগের সাথে সম্পৃক্ত যা টেকসই অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কোভিড-১৯-এর কারণে অন্যান্য খাতের মত অনানুষ্ঠানিক খাতেও বিরুপ প্রভাব পড়েছে। এরই প্রেক্ষিতে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) রেইজ প্রকল্পের মাধ্যমে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত শহর ও উপ-শহরাঞ্চলের ক্ষুদ্র উদ্যোগ পুনরায় সচল করার লক্ষ্যে উদ্যোক্ততাদের সক্ষমতা বৃদ্ধি ও ঋণ সহায়তা প্রদান, দেশের অনানুষ্ঠানিক খাতে নিযুক্ত ক্ষুদ্র উদ্যোক্তাদেও সক্ষমতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি এবং নিন্ম আয়ের পরিবারভুক্ত তরুণদের শিক্ষানবীশ কর্মসূচীর মাধ্যমে চেকসই কর্মসংস্থানে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করেছে। উল্লেখ্য, সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী যেমন দলিত, ক্ষুদ্র নৃগোষ্ঠী, চর, হাওড়, পার্বত্য অঞ্চল, চা বাগান ও উপক’লীয় এলাকা এবং প্রতিবন্ধী তরুনদের এই প্রকল্পে অংশগ্রহণে অগ্রাধিকার দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!