বকেয়া বেতনের পরিশোধ করতে বলায় সাভারে শ্রমিক নেতাকে মারধর

সাভার প্রতিনিধিঃ সাভার পৌর এলাকার উলাইল বাসষ্ট্যান্ডে অবস্থিত আন-লিমা টেক্সটাইল লিমিটেড নামক তৈরী পোশাক কারখানার ছাঁটাইকৃত শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের কথা বলায় এক শ্রমিক নেতাকে মারধর করার অভিযোগ উঠেছে কারখানার এডমিন অফিসার আব্দুল রাজ্জাকুল কাইয়ুমের বিরুদ্ধে। মারধরের ঘটনায় ভুক্তভোগী শ্রমিক নেতা গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার উপজেলা কমিটির সভাপতি এমদাদুল ইসলাম এমদাদ বাদী হয়ে শনিবার বিকেলে সাভার মডেল থানায় একটি লিখিথ অভিযোগ দায়ের করেছেন।

এর আগে শনিবার সকালে সাভারের উলাইল বাসস্ট্যান্ডে অবস্থিত আন-লিমা টেক্সটাইল লিমিটেড কারখানার সামনে বকেয়া পাওয়ান আদায়ের বিষয়ে কথা বলতে এ মারধরের ঘটনা ঘটে। পরে অন্যান্য শ্রমিকদের সহযোগিতায় গুরুতর আহত অবস্থায় এমদাদুল ইসলামকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়।

ভুক্তভোগী শ্রমিকরা জানায়, সকালে সাভারের উলাইল এলাকার আনলিমা টেক্সটাইল কারখানার সামনে বেতন-ভাতা প্রদানসহ চাকুরিতে পূর্ণবহালের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসুচী পালন করেছে ছাঁটাইকৃত শ্রমিকরা। আন্দোলন কর্মসুচী থেকে এসময় শ্রমিকরা জানায়, বেশ কয়েকদিন ধরে আনলিমা টেক্সটাইল কতৃপক্ষ কিছু শ্রমিককে বেতন বোনাস না দিয়ে অবৈধভাবে ছাঁটাই করে। ঈদের আগে এমন আমানবিক কর্মকান্ডে শ্রমিকরা চরম বিপাকে পড়েছেন। পরে বেতন বোনাসসহ ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পূর্ণবহালের দাবিতে কারখানার সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসুচী পালন করেন তারা। বেতন বোনাস না পাওয়া পর্যন্ত শ্রমিকরা সেখানে অবস্থানে থাকবেন বলে জানিয়েছেন তারা।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, সম্প্রতি আনলিমা টেক্সটাইল লিমিটেড নামক তৈরী পোশাক কারখানার ৩০ জন শ্রমিককে বেআইনিভাবে ছাঁটাই করে কারখানা কর্তৃপক্ষ। পরবর্তীতে ছাটাইকৃত শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে নানা ধরনের তালবাহানা করে। এঘঠনায় ভুক্তভোগী শ্রমিকরা তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের বিষয়ে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার উপজেলা কমিটির সভাপতি এমদাদুল ইসলাম এমদাদ এর কাছে সহযোগিতা চান। পরে শ্রমিক নেতা এমদাদুল ইসলাম এমদাদ ও কবির খান মনির কারখানার সামনে অবস্থানরত শ্রমিকদের নামের তালিকা করে কারখানার মালিক পক্ষের সঙ্গে আলোচনা করতে গেলে কারখানার মূল ফটকের সামনে প্রশাসনিক কর্মকর্তা রাজ্জাকুল কাইয়ুমের নেতৃত্বে কারখানার ৫/৬ জন সিকিউরিটি শ্রমিক নেতা এমদাদুল ইসলাম এমদাদকে মারধর করে।

এদিকে শ্রমিক নেতা এমদাদুল ইসলাম এমদাদকে মারধরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাভার আশুলিয়ার সকল শ্রমিক সংগঠনসমূহ। একই সাথে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দোষী ব্যক্তিদের গ্রেপ্তার ও ছাঁটাইকৃত শ্রমিকদের আইনানুগ বকেয়া পরিশোধ না করা হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক নেতারা।

অন্যদিকে মারধরের বিষয়ে জানতে অভিযুক্ত কাইয়ুম মিয়ার সাথে যোগাযোগের চেষ্টা করে তার সাক্ষাত পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!