ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে জলবায়ু সংকট মোকাবিলায় বৃক্ষরোপন কর্মসূচী

প্রেস বিজ্ঞপ্তিঃ জলবায়ু সংকট মোকাবিলায় দেশব্যাপী বুরো বাংলাদেশের উদ্যোগে ১০ লক্ষ বৃক্ষরোপন কর্মসূচীর অংশ হিসেবে সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ক্যাম্পাসের বিভিন্ন স্থানে চারা গাছ লাগানো হয়। বিশ্বব্যাপী উষ্ণায়ন বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় বুরো বাংলাদেশ দেশব্যাপী বর্ষা মৌসুমে ১০ লক্ষ বৃক্ষরোপনের উদ্যোগ গ্রহণ করে। অলাভজনক বেসরকারি উন্নয়নমূলক সংস্থাটির এই কর্মসূচীর অংশ হিসেবে এদিন বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে ৫০০ গাছ রোপন করা হয়।

এসময় ডিআইইউর ভারপ্রাপ্ত উপাচার্য এস এম মাহবুব উল হক মজুমদার বলেন, এই চমৎকার উদ্যোগের জন্য বুরো বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই উদ্যোগটি কেবল আমাদের বিশ্ববিদ্যালয়ের সবুজায়নই বাড়াবে না, বরং দেশের জলবায়ু সংকট মোকাবিলার কার্যক্রমের অংশ হিসেবে যৌথভাবে এই সংস্থার সঙ্গে আরও কাজ করার জন্য অনুপ্রেরণা যোগাবে।

এসময় বুরো বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগের বিভাগীয় ব্যবস্থাপক মোঃ মুস্তাফিজুর রহমান রাহাত বলেন, যে সব মাটি গাছ লাগানোর জন্য উপযুক্ত সে সব জায়গায় আমরা এই বৃক্ষরোপণ করে যাচ্ছি। জলবায়ু সংকট মোকাবিলায় এই কর্মসূচী বাংলাদেশকে স্থায়ীভাবে সমাধানের পথে এগিয়ে নিয়ে যাবে বলে আমি আশাবাদ প্রকাশ করছি। তবে এক্ষেত্রে গাছ লাগানোর পাশাপাশি তার পরিচর্যার দিকেও আমাদের সজাগ দৃষ্টি থাকবে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আমরা এই আশা এবং ভরসা পেয়েছি বলেই- এই ক্যাম্পাসে এ কর্মসূচী পালন করা হলো।

ড্যাফোডিলের এগ্রিকালচারাল সায়েন্স বিভাগের বিভাগীয় প্রধান ড. এম. এ রহিম বলেন, জলবায়ু সংকট শুধু বাংলাদেশের নয়, বরং সারাবিশ্বের জন্য এখন হুমকিস্বরুপ। ডিআইইউ শিক্ষার্থীদের হাতেই আজকে বুরো বাংলাদেশের উদ্যোগে ৫০০ চারা বৃক্ষরোপণ করা হলো। আগামীর সবুজ বাংলাদেশ সৃষ্টিতে এই তরুণরাই সচেতনতার সঙ্গে নেতৃত্ব দিবে বলে আশা করছি। এসময় বুরো বাংলাদেশের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন সাভার অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ মিজানুর রহমান ও এলাকা ব্যবস্থাপক সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!