নূন্যতম মজুরি ২৪ হাজার টাকা করার দাবিতে সাভারে শ্রমিক বিক্ষোভ

সাভার প্রতিনিধিঃ অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরি ২৪ হাজার টাকা নির্ধারণ করার দাবিতে সাভারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিকরা। বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের ব্যানারে বৃহস্পতিবার দুপুরে সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে সভাপতিত্ব করেন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন।

সমাবেশ থেকে এসময় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে পোশাক শ্রমিকদের কষ্টের কথা তুলে ধরে বক্তারা অবিলম্বে নূন্যতম ২৪ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি জানান। শ্রমিক নেতারা পোশাক শ্রমিকদের বার্ষিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ নির্ধারণ, নারী ও শিশু নিরাপত্তা, শিক্ষা, ডে-কেয়ার সেন্টার ব্যবস্থা, আবাসন নির্মাণ, নারী শ্রমিকদের মাতৃত্ব কল্যাণ ছুটি ৬ মাস আইন পাস করার দাবি জানান।

এছাড়াও ইপিজেডকে শ্রম আইনের অন্তর্ভুক্ত এবং অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, শ্রম আইন নিশ্চিত করা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, শ্রম আদালতে দায়ের করা মামলা ১৫০ দিনের মধ্যে নিষ্পত্তিসহ কর্মস্থলে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান বক্তারা। এর আগে বক্তারা বিক্ষোভ মিছিল নিয়ে মজিদপুর থেকে শুরু করে ঢাকা আরিচা মহাসড়ক প্রদক্ষিণ করে রানা প্লাজার সামনে এসে শেষ করেন।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি সুমাইয়া ইসলাম, যুগ্ন সম্পাদক পারভীন আক্তার, আবু কালাম, মোঃ আতিকুর রহমান সুমন, আলী আকবর খান রমজান, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার উপজেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রতন মোতালেবসহ বিভিন্ন কারখানার শ্রমিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!