মধুমতি টাইলস কারখানার বর্জ্যে জলাবদ্ধতা ও পরিবেশ দুষনের প্রতিবাদে কারখানা ঘেরাও

সাভার প্রতিনিধিঃ সাভারে মধুমতি টাইলস কারখানার দূষিত পানি ও বর্জ্য রোধে কারখানা ঘেরাও করে মানববন্ধন ও বিক্ষোভ করেছে স্থানীয় ভুক্তভোগী এলাকাবাসীরা। মঙ্গলবার দুপুরে সাভার পৌর এলাকার গেন্ডা টিয়া বাড়ি মহল্লায় অবস্থিত মধুমতি টাইলস কারখানা ঘেরাও করে এ ভিক্ষোভ করেন কয়েক’শ স্থানীয় বাসিন্দা। এর আগে সকালে সাভার উপজেলা ও পৌর সভার সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন ভুক্তভোগীরা।

মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচীতে অংশ নিয়ে ভুক্তভোগিরা জানান, কোন পরিশোধন ছাড়াই মধুমতি টাইলস কারখানার দূষিত পানি কারখানা কর্তৃপক্ষ স্থানীয় ড্রেনে ফেলছে। এতে নীচু কয়েকটি অঞ্চলে টাইলস কারখানার দূষিত পানি প্রবেশ করে জনদুর্ভোগ সৃষ্টি করছে। সেই সাথে বাসাবাড়িতে ওই কারখানার পানি প্রবেশ করে জলাবদ্ধতাও সৃষ্টি হচ্ছে। এছাড়াও ছোট শিশু ও মহিলাদের পানি বাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বলেও জানান তারা।

ভুক্তভোগিদের দাবি অবিলম্বে কারখানার পানি নিষ্কাশন ব্যবস্থাসহ বায়ু দূষণ, শব্দ দূষণ ও অপরিকল্পীত কাঁদাযুক্ত ক্যামিকেলের পানি বাসাবাড়িতে প্রবেশ বন্ধ করতে হবে।

ভুক্তভোগী জামাল হাওলাদার বলেন, মধুমতি টাইলস কোম্পানি অপরিশোধিত কাঁদাযুক্ত ক্যামিকেলের পানি আবাসিক এলাকার ড্রেনে ফেলায় পরিবেশ ও বায়ু দুষন হচ্ছে। এছাড়া কারখানাটির প্রচন্ড শব্দে আশপাশের এলাকার বাসিন্দারা শব্দ দূষনের শিকার হওয়ার পাশাপাশি ময়লা পানির কারনে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

হালিমা বেগম নামের স্থানীয় বাসিন্দা বলেন, অবিলম্বে মধুমতি টাইলস এর ময়লা এবং ক্যামিকেল যুক্ত পানি বাসাবাড়ির ড্রেনে ফেলা বন্ধ করতে হবে। ড্রেনের সাথে দেয়া সংযোগ বিচ্ছিন্নসহ জলাবদ্ধতা রোধে স্থানীয় প্রশাসন ও সরকারের উপর মহলের হস্তক্ষেপ কামনা করেছেন।

সবুজ আন্দোলন সাভার থানা শাখার সাধারন সম্পাদক মোঃ ওমর ফারুক বলেন, সাভারের বিভিন্ন এলাকায় মধুমতি টাইলস এর মতো বেশকিছু কোম্পানি নিয়ম না মেনেই বাসাবাড়ির ড্রেনের সাথে কারখানার ক্যামিকেলের পানি ছেড়ে দিয়ে পরিবেশ দুষিত করে চলেছে। এসব কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর এবং স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে কোন ধরনের শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন না করায় দিন দিন তাদের স্বেচ্ছাচারিতা বেড়েই চলেছে। তাই এদের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের জন্য তিনি প্রশাসনের নজরদারি বাড়ানোর আহ্বান জানান।

এসব বিষয়ে কথা বলতে মধুমতি টাইলসের গেইটে যোগাযোগ করা হলে কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!