গ্রেপ্তারকৃত চার শ্রমিক নেতার মুক্তির দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ

সাভার প্রতিনিধিঃ সাভারে গ্রেপ্তারকৃত শ্রমিক নেতা আহমেদ জীবন, আনিসুর রহমান আনিস, মামুন মন্ডল ও কামরুল ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীর। শুক্রবার দুপুরে উপজেলার জামগড়া এলাকায় অবস্থিত ফ্যান্টাসী কিংডমের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট আশুলিয়া থানা কমিটির সভাপতি মাফিজুল ইসলাম।

আয়োজিত সমাবেশ থেকে বক্তারা বলেন, ভার্সেটাইল এ্যাটায়ার নামক তৈরী পোশাক কারখানার মালিকপক্ষ ২০২১ সালে তাদের সাভারের ফুলবাড়িয়া এলাকায় অবস্থিত কারখানাটি বেআইনীভাবে বন্ধ ঘোষনা করায় ভুক্তভোগী শ্রমিকরা বকেয়া আইনানুগ পাওনার দাবিতে আন্দোলনে নামে। এসময় গ্রেপ্তারকৃত শ্রমিক নেতৃবৃন্দ অসহায় শ্রমিকদের পাশে দাড়ালে মালিকপক্ষ শ্রমিকদের পাওনা আংশিক পরিশোধ করতে বাধ্য হয়।

কিন্তু পরবর্তীতে স্থানীয় ঝুট সন্ত্রাসীদের সহায়তায় পরিকল্পিত ষড়যন্ত্রের মাধ্যমে আশুলিয়া থানায় একটি মিথ্যা মামলা দায়ের করে ৬জন শ্রমিক নেতাকে গ্রেপ্তার করায়। গ্রেপ্তারকৃত শ্রমিক নেতারা জামিনে আসার দীর্ঘ প্রায় ২ বছর পর ইন্ড্রাস্টিয়াল পুলিশ আশুলিয়ার বিভিন্ন শ্রমিক সংগঠনের ১৩ জন শ্রমিক নেতার নামে ওই মামলার চার্জশীট জমা দেন। গত ২৯ আগষ্ট চার্জশীটে নাম আসায় শ্রমিক নেতা আহমেদ জীবন, আনিসুর রহমান আনিস, মামুন মন্ডল ও কামরুল ইসলাম আদালতে হাজির হয়ে জামিন চাইলে বিজ্ঞ আদালত পুলিশের বিরোধিতায় জামিন না দিয়ে তাদেরকে কারাগারে পাঠায়।

সমাবেশে অংশ নেয়া নেতৃবৃন্দ আরও বলেন বর্তমানে চলমান গার্মেন্টস শ্রমিকদের ন্যুনতম মজুরি বৃদ্ধির আন্দোলন নস্যাৎ করার জন্যই নেতাদের গ্রেপ্তার করা হচ্ছে। কিন্তু গ্রেপ্তার নির্যাতন চালিয়ে শ্রমিক আন্দোলন দমন করা যাবে না বলে হুশিয়ারী দেন নেতৃবৃন্দ। একইসাথে অবিলম্বে গ্রেপ্তারকৃত ৪ শ্রমিক নেতাকে নিঃশর্ত মুক্তিসহ চার্জশীন অন্তর্ভুক্ত ১৩ জন শ্রমিক নেতার নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় বৃহত্তর শ্রমিক আন্দোলন গড়ে উঠলে এর দায়-দায়িত্ব সরকার ও মালিকপক্ষকেই নিতে হবে।

আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এর কেন্দ্রীয় সভাপতি মাহাতাব উদ্দীন শহীদ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোঃ আলামিন, শ্রমিক নেতা অরবিন্দ বেপারী বিন্দু, মিজানুর রহমান, খোরশেদ আলম, ইসমাইল হোসেন, আব্দুল আওয়াল প্রমূখ।

সবশেষে বিক্ষোদ্ধ শ্রমিক নেতৃবৃন্দ চার শ্রমিক নেতার নিঃশর্ত মুক্তির দাবিতে একটি বিক্ষোভ মিছিল নিয়ে জামগড়া থেকে বাইপাইল নবিনগরে গিয়ে শেষ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!