সাভারে জমির মালিকানা নিয়ে বিরোধে এলাকায় উত্তেজনা, সংঘর্ষের আশঙ্কা

সাভার প্রতিনিধিঃ সাভার পৌর এলাকার আনন্দপুর মহল্লায় অর্ধকোটি টাকা মূল্যের বসত বাড়ির জমি নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ সৃষ্টির কারনে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এঘটনায় উভয় পক্ষ সাভার মডেল থানায় পাল্টাপাল্টি অভিযোগ করেছেন। শুক্রবার দুপুরে সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) হারুন অর রশিদ পাল্টাপাল্টি অভিযোগের বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে সাভার পৌর এলাকার আননদপুর মহল্লায় সাবেক কাউন্সিলর ও সাভার পৌর কৃষক লীগের সভাপতি আয়নাল হক গেদু অফিসের পাশে জমির মালিকানা নিয়ে সাইনবোর্ড টাঙ্গানোর ঘটনায় দুই গ্রুপের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়। এঘটনায় উভয় পক্ষ জমিটি নিজেদের ভোগ দখলে রয়েছে দাবি করে সাভার মডেল থানায় পাল্টাপাল্টি অভিযোগ দায়ের করেন। খবর পেয়ে সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) হারুন অর রশিদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জমিটির বিষয়ে সাবেক কাউন্সিলর আয়নাল হক গেন্দু জানান, আমার অফিসের পাশেই বিরোধপুর্ন ওই জমিটি। পাঁচ শতাংশের ওই প্লটের মধ্যে আড়াই শতাংশ জমি ২০০৭ সালে বিক্রি করা হয়েছে। সেই মালিকের কাছ থেকেই আমার ছেলে রাজিব আড়াই শতাংশ জমি ক্রয় করেছে। কিন্তু জমিতে সাইবোর্ড লাগাতে গেলে বিক্রেতার ছেলে বাহাদুর বাঁধা প্রদান করে আমাদের বিরুদ্ধে মারধরসহ শ্লীলতাহানির অভিযোগ করেছে যা অত্যন্ত দুঃখ বলে জানান তিনি।

অন্যদিকে বিরোধপুর্ন জমিতে বসবাসরত ইভান আহমেদ আসাদ (বাহাদুর) জানান, ‘আমি জন্মলগ্ন থেকেই এই বাড়িতে আছি। হঠাৎ করেই কাউন্সিলরের ছেলে রাজিব আমাদের জমিটি সাইনবোর্ড লাগিয়ে দখলের চেষ্টা চালায়। এসময় আমি বাঁধার প্রদান করলে রাজিব ও তার লোকজন আমাকে দফায় দফায় মারধর করে এবং আমার স্ত্রীকে নিয়ে টানা হেচড়া করে শ্লীলতাহানির চেষ্টা চালায়। এঘটনায় আমি হাসপাতালে চিকিৎসা নিয়ে থানায় লিকিত অভিযোগ দিয়েছি।

জমিটি ক্রয় সুত্রে মালিক দাবি করে রাজিব বলেন, জমির প্রকৃত মালিকের কাছ থেকেই সকল কাগজপত্র দেখে আমি আড়াই শতাংশ জমি ক্রয় করেছি। একই জমির আরও আড়াই শতাংশ জমি ২০০৭ সালে এক ব্যক্তি ক্রয় করে বাড়িঘর নির্মান করে বসবাস করছেন। মূলত যে নারীর কাছ থেকে জমিটি ক্রয় করেছি তার স্বামী তাকে ৫ শতাংশ জমি লিখে দিয়েছিল। এখন ওই নারী জমিটি বিক্রী করলেও তার ছেলে ঝামেলা করছে ও আমাদের দখল বুঝিয়ে দিচ্ছে না।

স্থানীয়রা জানান, জমিটিতে প্রায় এক যুগেরও বেশী সময় ধরে বাহাদুর তার পরিবার নিয়ে বসবাস করে আসছে। সম্প্রতি তার মায়ের সাথে মনো মালিন্যের পর জমিটি ক্রয় সুত্রে দাবি করছেন রাজিব হোসেন। তবে তারা সবাই আত্মিয়স্বজন। কিন্তু বর্তমানে জমিটি নিয়ে বিরোধের সৃষ্টি হওয়ায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। এতে যে কোন সময় উভয় পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন প্রতিবেশী ও এলাকাবাসীরা।

তবে জমিটি ভোগদখলকারী ইভান আহমেদ আসাদের (বাহাদুর) চাচা ইউসুফ আলী চুন্নু জানান, ‘এটা পারিবারিক ঝামেলা। বিষয়টি নিয়ে আদালতে একটি মামলা চলমান রয়েছে। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। তাই কোন ঝামেলা চাইনা, আদালতের রায় যার দিকেই যাক, আমরা মেনে নিবো।

সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) হারুন অর রশিদ জানান, উভয় পক্ষের লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। তাদের সকল কাগজপত্র দেখে বিষয়টি তদন্ত করা হচ্ছে। এছাড়া যেহেত আদালতেও মামলা হয়েছে তাহলে আদালত এই বিষয়ে সঠিক রায় প্রদান করবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!