বস্ত্রখাতে দেশে নেতৃত্ব দিবে নিটার: বিটিএমএ প্রেসিডেন্ট

সাভার প্রতিনিধিঃ বস্ত্রখাতে দক্ষ জনবল তৈরিতে কাজ করায় ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার)দেশে বস্ত্রখাতে নেতৃত্ব দিবে বলে মনে করেন বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) প্রেসিডেন্ট ও গভর্নিং বডির চেয়ারম্যান মোহাম্মদ আলী খোকন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকার সাভারে নিটারের কেন্দ্রীয় খেলার মাঠে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সসমূহের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ‘নবীনবরণ ও পিঠা উৎসব ২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আলী খোকন বলেন, বস্ত্রখাতের শিক্ষা ও গবেষণার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে নিটার। লেখাপড়ার গুণগত মান নিয়ে নিটার শিক্ষার্থীরা শুধু ইজ্ঞিনিয়ার নয়, দক্ষ ও যোগ্য হয়ে বস্ত্রখাতের চাহিদা পৃরণে যথাযথ অবদান রাখবে।

তিনি আরো বলেন, নিটারে টেক্সটাইল ও ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং এর পাশাপাশি সিএসই ও ইইই বিভাগ চালু করা হয়েছে। কারণ একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ারকে বৈচিত্র্যময় প্রকৌশল শিল্প সম্পর্কে জানতে হবে। চতুর্থ শিল্প বিপ্লব ও অটোমেশন মেশিনারিজ সম্পর্কে তার জানা থাকতে হবে। একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার যাতে সঠিকভাবে উৎপাদন কস্টিং প্লানিং, প্রোডাকশন ক্যালকুলেশন করে ইন্ডাস্ট্রিকে প্রশাসনিক নেতৃত্ব দিতে পারেন সেই জন্য এমবিএ কোর্সও নিটারে চালু করা হয়েছে।

নিটারের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদের সভাপতিত্বে নবীনবরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিটিএমএ’র ভাইস-প্রেসিডেন্ট জনাব মো. ফজলুল হক ও জনাব মো. ফায়জুর রহমান ভূঞা, বিটিএমএ’র পরিচালক জনাব মনির হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বিটিএমএ’র পরিচালক ও ফারিহা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব মনির হোসেন নিটারের ছাত্র কল্যাণ তহবিলে ১০ লক্ষ টাকার চেক প্রদান করেন।

প্রসঙ্গত: বিটিএমএ ২০০৯ সালে বাংলাদেশের টেক্সটাইল শিল্পের উন্নয়নে নিটার পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে। এ খাতের জন্য প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরিতে প্রতিষ্ঠাানটি অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!