জামদানি শিল্পের উন্নয়নে বিসিকে ৬ মাস মেয়াদী বুনন প্রশিক্ষণ আয়োজন

প্রেস বিজ্ঞপ্তিঃ জামদানি শিল্প কারখানা, বিসিক নারায়ণগঞ্জে শিশু শ্রম নিরসন এবং জামদানি শিল্পের উন্নয়নে ৬ মাস মেয়াদী বুনন প্রশিক্ষণের উদ্ভোদন করেছেন বাংলাদেশ ক্ষুদ ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিক।সোমবার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ এর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), মোহাম্মদ মাহমুদুল হক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, কামরুন নাহার সিদ্দীকা। এছাড়াও বিসিকের অন্যান্য কর্মকর্তা, বিসিক জামদানি শিল্পনগরী শিল্প মালিক কল্যাণ সমিতির সভাপতি মো: জহিরুল ইসলাম, স্থানীয় কাউন্সিলর, বিসিকের উদ্যোক্তা আনোয়ার হোসেনসহ ও অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সঞ্জয় কুমার ভৌমিক শিশু শ্রম নিরসনে জামদানি বুনন প্রশিক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি জামদানি শিল্পের প্রসারে বিসিকের পক্ষ থেকে সর্বোচ্চ সার্বিক সহায়তা করার অঙ্গীকার করেন। পাশাপাশি এই প্রশিক্ষণ কর্মসূচী সফল করতে প্রশিক্ষণার্থী প্রশিক্ষকগণকে আন্তরিকভাবে এই প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের তাগিদ দেন।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক জামদানি শিল্পের জনপ্রিয়তা ধরে রাখতে এই প্রশিক্ষণের গুরুত্ব বর্ণনা করেন। পাশাপাশি এই শিল্পের বিরুদ্ধে দেশে বিদেশে অনেকেই অনেক চক্রান্ত করছে বলে জামদানি শিল্পের সাথে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেন। এছাড়াও জামদানি উদ্যোক্তাদের অনুরোধ করেন যাতে তারা কারিগরদের ন্যায্য পারিশ্রমিক দেন।

প্রশিক্ষণ কর্মসূচি সফল করতে সার্বিক সহযোগিতায় নিয়োজিত ছিল উন্নয়ন বিভাগ, বিসিক প্রধান কার্যালয়, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!