রাজারহাটে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রাজারহাটে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে সমলয়ে রোপা আমন ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৭জুলাই) সকাল ১১টায় উপজেলার ছত্রজিৎ কাজ্জিপাড়া ও মীরের বাড়ি মাঠে ১৫০ বিঘা সমলয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চারা রোপণ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেন। এতে প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশিক্ষণ অফিসার মোঃ মামুনুর রহমান।

রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিমের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুন্নাহার সাথীর তত্ত্বাবধানে অনুষ্ঠানে বক্তব্য রাখেন-উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আবুল কালাম আজাদ, প্রেসক্লাব রাজারহাটের সভাপতি এস.এ বাবলু ও সাধারণ সম্পাদক মো: রফিকুল ইসলাম। এছাড়াও জেলা ও উপজেলা কৃষি অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, স্থানীয় কৃষাণ ও কৃষাণী উপস্থিত ছিলেন।

২০২২-২৩ অর্থবছরে খরিপ-২ মৌসুমে রোপা আমন ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রনোদনা কর্মসুচীর আওতায় রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের ছত্রজিৎ কাজ্জিপাড়া ও মীরের বাড়ি এলাকায় সমলয়ে ১৫০ বিঘা জমিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ব্লক প্রদর্শনী বাস্তবায়ন করছে। জেলা প্রশিক্ষণ অফিসার মোঃ মামুনুর রহমান বলেন, দেশে দিন দিন জমির পরিমাণ কমে যাচ্ছে, মানুষের সংখ্যা বাড়ছে। সনাতন নিয়মে চাষাবাদ করলে খাদ্যের উৎপাদন বাড়ানো সম্ভব হবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। টেকসই উন্নয়ন ও স্মার্ট কৃষিকে এগিয়ে নিতে কৃষিতে আরও উন্নত প্রযুক্তিতে কৃষি চাষাবাদ প্রয়োজন। আর সে কারণেই সরকার কৃষি সম্প্রসারণ অফিসের মাধ্যমে নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। এক টুকরো কৃষি জমিও খালি রাখা যাবে না। আমাদের কৃষি জমির যথাযথ ব্যবহার করতে হবে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কম খরচে খুব দ্রুত ও স্বল্প সময়ে ধানের চারা রোপণ ও ফসল উৎপাদন করা সম্ভব।

আলোচনা সভা শেষে উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশিক্ষণ অফিসার ও অন্যান্য অতিথিবৃন্দ রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে মাঠে রোপা আমন ধানের চারা রোপণ করার পদ্ধতি পরিদর্শন করেন। সেখানে উপস্থিত কৃষকদের এই সমলয় পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টারের রোপা আমন ধান চাষাবাদে জন্য উৎসাহিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!