সাভারে খেলার মাঠ রক্ষার দাবিতে মহাসড়কে মানববন্ধন-বিক্ষোভ

সাভার প্রতিনিধিঃ সাভারের আশুলিয়ায় ৬৩ বছরের পুরানো একটি খেলার মাঠ রক্ষার দাবিতে মহাসড়কে পাশে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে স্থানীয়রা। শুক্রবার সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কের কবিরপুর বাসস্ট্যান্ড এলাকায় এ কর্মসূচি পালন করেন তারা।

আয়োজিত মানববন্ধনে এসময় ‘প্রজন্ম থেকে প্রজন্ম, প্রতি ইউনিয়নে মাঠ হোক’, ‘মনোসামাজিক বিকাশে, খেলার মাঠ সবার আগে’, ‘খেলার জন্য মাঠ চাই, মাদকমুক্ত সমাজ চাই’, ‘মানি না মানব না, এই মাঠ ছাড়ব না’, ‘প্রতিভা বিকাশে মাঠ চাই’-সহ বিভিন্ন দাবি সম্বলিত লেখা ফেস্টুন নিয়ে অংশগ্রহণ করে স্কুল-মাদরাসার শিক্ষার্থীসহ সহস্রাধিক এলাকাবাসী।

মানববন্ধনে স্থানীয় বাসিন্দারা জানায়, ১৯৬০ সাল থেকে ২১৫ শতাংশের মাঠটি ব্যবহার শুরু করে এ অঞ্চলের সাধারণ মানুষ। ওই সময়ই মাঠকে কেন্দ্র করে গড়ে ওঠা দক্ষিণ কবিরপুর উদয়ন সংঘ নামের একটি সামাজিক সংগঠন ১৯৮৮ সালে সমাজ সেবা অধিদফতর থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়। বর্তমানে মাঠটি অধিগ্রহণ করেছে একটি সরকারি সংস্থা। মাঠটি রক্ষায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীসহ বিভিন্ন দফতরে আবেদন করা হয়েছে। কিন্তু কোনো কাজ না হওয়ায় মাঠ রক্ষার দাবিতে এই মানববন্ধন করছেন স্থানীয়রা। এ সময় মাঠটি বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও দাবি করেন তারা।

মাঠটির রক্ষণাবেক্ষণ দায়িত্বে থাকা দক্ষিণ কবিরপুর উদয়ন সঙ্ঘের সভাপতি জাহিদ হাসান বলেন, ‘আমাদের শিমুলিয়া ইউনিয়নে আর কোনো মাঠ নেই। এই মাঠটি কয়েক লাখ লোকের জন্য। এই গ্রামে একটি উচ্চ বিদ্যালয়, তিনটি মসজিদ ও দুটি মাদরাসা রয়েছে। মাঠটি আরএস রেকর্ডে খেলার মাঠ হিসেবে চিহ্নিত রয়েছে। আমাদের এলাকার সাধারণ মানুষ খেলাধুলা, জানাজা, ধর্মীয় কাজে ব্যবহার করে থাকে মাঠটি। তাই এটিকে মাঠ হিসেবেই বহাল রাখার আবেদন করছি।

এ বিষয়ে সাভার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাজহারুল ইসলাম জানান, ‘আমি বিষয়টি সম্পর্কে অবগত নই। মাঠের দাবিতে আমার কাছে কেউ আসেনি। তবে এলাকাবাসী যদি আমার কাছে আসে আমি বিষয়টি ক্ষতিয়ে দেখব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!