ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা

সাভার প্রতিনিধিঃ ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, বর্তমান সরকার দুর্নীতিমুক্ত। এই সরকারের সময় কেউ দুর্নীতি করলে পার পাবে না। তাই ভূমি মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা-কর্মচারী দুর্নীতির সঙ্গে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রবিবার (২১ জানুয়ারি) দুপুরে সাভারে সিএনবি এলাকায় অবস্থিত বিসিএস লাইভস্টক একাডেমিতে জমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের উদ্যোগে ১৩৪ তম সার্ভে ও সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্স উদ্বোধন অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী এসময় আরও বলেন, বর্তমান ভূমি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনা ডিজিটাল করা হয়েছে। কাজেই এখানে দুর্নীতির কোন সুযোগ নেই। বিডিএস কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ ডিজিটাল জরিপ তথা বিডিএস কার্যক্রম পুরোদমে চলমান রয়েছে। বিডিএস এর আওতাভুক্ত ইডিএলএমএস প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং ধামরাই উপজেলায় ডিজিটাল জরিপের কন্ট্রোল পয়েন্ট অর্থাৎ পিসিএসএম পিলার স্থাপনের স্থান নির্বাচন এবং পিলার স্থাপন এ সপ্তাহে শেষ হবে। আগামী সপ্তাহে রাজশাহী এবং কুষ্টিয়ায় বিডিএস কার্যক্রম শুরু হবে বলেও জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, দক্ষিণ কোরিয়ার অত্যাধুনিক সার্ভে ড্রোন, এয়ারক্রাফট, জিএনএসএস, ইটিএস সহ ডিজিটাল জরিপের সর্বাধুনিক প্রযুক্তি আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশে পৌঁছবে। এতে করে আমাদের কাজ আরও সহজ হবে। আগামী মাসের শেষ নাগাদ ড্রোন ও অন্যান্য ফোর্থ জেনারেশন প্রযুক্তি ব্যবহার করে প্লট টু প্লট জরিপ শুরু হবে। সরাসরি কোরিয়ান কারিগরি সহায়তায় বিডিএস অপারেশন পরিচালিত হচ্ছে। আমাদের ১৮ সদস্যর কোরিয়ান দক্ষ জনবল প্রকল্প এলাকায় কাজ করছে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) আনিস মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব খলিলুর রহমান। ৫১ দিন ব্যাপি এ প্রশিক্ষণ কোর্সে বিসিএস প্রশাসনের পুলিশ ও জুডিশিয়াল সার্ভিসের ৫৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!