গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সংবাদ বিজ্ঞপ্তিঃ মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) গণ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল হোসেন।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ শিক্ষার্থীদের সমবেত কন্ঠে এই গানটি পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা। এরপর আলোচনা পর্বে বক্তব্য রাখেন প্রধান আলোচক রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ।

প্রধান আলোচক তার বক্তব্যে বলেন-ভাষা আন্দোলন বাঙালি জাতির জন্য অনন্য সাধারণ একটি অধ্যায় যা পরবর্তীতে এ জাতিকে স্বাধীনতার পথ দেখিয়েছিল। তবে ভাষা আন্দোলনের এতো বছর পরও সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার বাস্তবায়ন করা সম্ভব হয়নি, যা অত্যন্ত দু:খজনক। উচ্চ শিক্ষায় বাংলা ব্যবহারের প্রচলনে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। এছাড়া বাংলা বাক্যের মধ্যে ইংরেজির ব্যবহার বর্জন এবং বাংলাকে প্রতিদিনের জীবনে ব্যবহার করার জন্য আহবান জানান তিনি।

এছাড়া আলোচনা অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি গবেষক জনাব আলেফ সাইদ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো: সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ। সবশেষে সঙ্গীত পরিচালক এনায়েত-এ মওলা জিন্নাহ-এর পরিচালনায় দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!