সাভারে বিএনপির শান্তিপূর্ন পদযাত্রা, ৭ কিলোমিটার যানজটে জনদূর্ভোগ

সাভার প্রতিনিধিঃ সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের এক দফা দাবিতে সাভারে শান্তিপূর্নভাবে ঢাকা-আরিচা মহাসড়কে পদযাত্রা করেছে বিএনপি ও তার অঙ্গ সংগঠনগুলো। মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ইসলামপুর বাসষ্ট্যান্ড থেকে সংক্ষিপ্ত পথসভার মধ্য দিয়ে পদযাত্রা কর্মসূচি শুরু করে নবীনগর পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার এলাকায় পদযাত্রা করেন তারা। এসময় মহাসড়কে যান চলাচল স্থবির হয়ে পড়লে পুরো সড়কজুড়ে যানজটের সৃষ্টি হয় এবং ভোগান্তিতে পরে সাধারন মানুষ।

ঢাকা জেলার বিএনপি আয়োজিত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলটির জাতীয় স্থাযী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক ও পরিচালনা করেন দলটির জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী।

পদযাত্রা থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপির দাবি না, সাধারণ জনগণেরও একটাই দাবি। অচিরেই এক দফা আন্দোলনের সফলতা আনতে আমরা কঠোর কর্মসূচিতে যাব।

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী বলেন, এই অবৈধ সরকারের পতন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরে যাব না। এছাড়াও পদযাত্রা থেকে বিএনপি নেতাকর্মীরা বর্তমান সরকারকে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি জানান।

পদযাত্রা কর্মসূচীতে এসময় অন্যান্যের মধ্যে সাভারের সাবেক সাংসদ ডাঃ দেওয়ান মোঃ সালাউদ্দিন বাবু, যুবদলের সহ সাংগঠনিক সম্পাদক মোঃ আইয়ুব খানসহ যুবদল, ছাত্রদল ও সেচ্ছাসেবক দলের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। তীব্র গরম উপেক্ষা করে এবং পায়ে হেটে পদযাত্রা কর্মসুচীতে হাজার হাজার বিএনপি নেতাকর্মীরা অংশ গ্রহণ করেন।

অন্যদিকে ধামরাইয়ের ইসলামপুর বাসস্ট্যান্ড এলাকায় সংক্ষিপ্ত পথসভার মধ্য দিয়ে শুরু হওয়া পদযাত্রা কর্মসূচির কারনে সাভারের নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের প্রায় পাঁচ কিলোমিটার এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এসময় গরম আর যানজটের কারণে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। জাহাঙ্গীর হোসেন নামে এক যাত্রী জানান, ঢুলিভিটা থেকে ইসলামপুর পার হতে এক ঘণ্টা পেরিয়ে গেছে। তা-ও যেতে পারছি না। একে তো প্রচণ্ড গরম তার ওপর যানজটের কারণে চরম ভোগান্তিতে পড়েছি আমরা।

এছাড়া বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার গাবতলী থেকে শুরু হওয়া পদযাত্রার কারণে ঢাকা-আরিচা মহাসড়কের গাবতলী থেকে সাভারের সালেহপুর ব্রিজ এলাকায় প্রায় দুই কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়। তবে পদযাত্রা ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখক পুলিশের উপস্থিতি ছিল। তবে কর্মসূচি পালনের সময় কোথাও নেতাকর্মীদেরকে কোন বাঁধার সম্মুখীন হতে দেখা যায়নি।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক জানান, ধামরাইয়ে বিএনপির পদযাত্রার কারণে এই সড়কটিতে যানজটের সৃষ্টি হয়েছিল। পরে পুলিশের উপস্থিতিতে যানচলাচল স্বাভাবিক হয়েছে।

ঢাকা জেলা উত্তর ট্রাফিক ইন্সপেক্টর (প্রশাসন) হোসেন শহীদ চৌধুরী বলেন, গাবলতীতে বিএনপির পদযাত্রার কারণে ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকামুখী লেনে আমিনবাজার এলাকা পর্যন্ত যানজটের সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!