ডিজিটাল আইন সেপ্টেম্বরে সংশোধন হবে-আইনমন্ত্রী আনিসুল হক

অনলাইন ডেস্কঃ আগামী সেপ্টেম্বরেই ডিজিটাল সিকিউরিটি আইনের সংশোধনী জাতীয় সংসদে উত্থাপন করা হবে এবং তা পাস করা হবে বলে আশা প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ আইনের সংশোধনে সাংবাদিকদের সবাই খুশি হবেন বলেও জানান তিনি। মঙ্গলবার (২৫ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যকার যে সম্পর্ক আছে সেটা তার (ইমন গিলমোর) সফরে আরো জোরদার হলো। নতুন আঙ্গিকে আমাদের এই সম্পর্ক কাজ করবে। ডিজিটাল নিরাপত্তা আইনে কী ধরনের সংশোধনী আনা হচ্ছে―এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমি এটুকু বলতে পারি, আইনের যে সংশোধন হচ্ছে তাতে আপনারা সবাই খুশি হবেন। তবে এটার জন্য আপনাদের একটু অপেক্ষা করতে হবে। আমি মনে করি আপনাদের পরামর্শ সরকারের কাছে অনেক গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, ‘আমরা তথ্য সুরক্ষা আইন নিয়ে কথা বলেছি। ডেটা প্রটেকশন অ্যাক্ট নিয়ে অংশীজনদের সঙ্গে একবার আলোচনা করার পর একটি ড্রাফট করা হয়েছে।’ এই ড্রাফট নিয়ে আবারও অংশীজনের সঙ্গে বসা হবে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী। গত দুই সপ্তাহে অনেক বিদেশি প্রতিনিধি আসছেন, এ নিয়ে সরকার কোনো চাপ অনুভব করছে কি না―এমন প্রশ্নে তিনি বলেন, ‘পৃথিবীটা এখন বিশ্বগ্রাম। এখানে বিভিন্ন দেশ পারস্পরিক সম্পর্ক ধরে রাখতে বিভিন্ন আলোচনায় যুক্ত হয়। আমি সে আলোকেই দেখছি। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম দেশ।’

জাতীয় নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না―জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘তাদের সঙ্গে নির্বাচন নিয়ে বিশেষ কোনো আলাপ হয়নি। নির্বাচন নিয়ে তাকে কেবল বলেছি প্রধান নির্বাচন কমিশন এবং নির্বাচন কমিশন নিয়োগে যে আইনটি আমরা করেছি, এটি এ উপমহাদেশে প্রথম। গেল অর্ধশত বছরে এমন আর কোনো আইন হয়নি। আমরা অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য আইন করেছি বলে উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!