বান্দরবানে কলা গাছের আঁশ দিয়ে শাড়ি তৈরির প্রশিক্ষণ শুরু করেছে বিসিক

প্রেস বিজ্ঞপ্তিঃ বিসিক জেলা কার্যালয় বান্দরবানের উদ্যোগে কলা গাছের তন্তু (আঁশ) দিয়ে শাড়িসহ অন্যান্য পণ্য তৈরির ২ মাসব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণ চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। এতে অংশগ্রহণ করবেন ৫০ জন প্রশিক্ষণার্থীসহ বিসিক বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা কার্যালয়ের তাঁতিগণ।

বান্দরবান জেলায় পর্যটন শিল্পের মতোই কলাগাছের তন্তুর ‘হস্তশিল্প’ একটি বিশাল সম্ভাবনাময় খাত হিসেবে পরিচিতি পেয়েছে। বর্তমানে কলাগাছের তন্তু (আঁশ) দিয়ে নারীদের শাড়ী, গয়না, স্যান্ডেল, গৃহসামগ্রীসহ বিভিন্ন পণ্য তৈরি ও বাজারজাত করা হচ্ছে। সম্ভাবনাময় এ খাতের উন্নয়ন, দক্ষ জনবল তৈরি করে আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

প্রশিক্ষণে বান্দরবান জেলার কর্মকর্তাসহ বিসিক প্রধান কার্যালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত ছিলেন মোহাম্মদ জাকির হোসেন, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ), বিসিক, বিসিক উন্নয়ন বিভাগের প্রধান জেসমিন নাহার ও বিসিক আইসিটি সেল প্রধান প্রকৌশলী মো: দেলোয়ার হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!